আমরা যারা নাটক বা চলচ্চিত্র নিয়ে কাজ করি তাদের কাছে একটি গুরুত্বপূর্ন বিষয় “শট বা শট বিভাজন”। সঠিক ভাবে শট বিভাজন না বুঝলে সম্পূর্ন দৃশ্যপট-ই পরিবর্তন হয়ে যায়। আজকে তেমন গুরুত্বপূর্ন কিছু শট নিয়ে আমি আলোচনা করবো।
* Big Shot: শুধু মাথা, মুখ বা চোখ এরকম শট কে Big Shot বলে।
* Mid Close Shot: নাভি থেকে মাথা পর্যন্ত শট কে Mid Close Shot বলে। একজনের স্থলে ২-৩ জনের ও Mid Close Shot হতে পারে।
* Close Up Shot: বুকের উপর থেকে মাথা পর্যন্ত যে নেয়া হয় তাকে Close Up Shot বলে। লক্ষ রাখতে হবে যেন Mid Close Shot থেকে মাথার উপর কম জায়গা থাকবে।
* Over the Solder Shot: একজনের কাঁধের ওপর দিয়ে যখন আরেক জনের শট নেয়া হয় তখন তাকে Over the Solder Shot বলে। কম্পোজিশনে ভাল ডেপথ পাওয়ার জন্য সামনের জনের ওপর কম আলো এবং পিছনের জনের উপর স্বাভাবিক আলো রাখা যেতে পারে।
* Solo Shot: একজন মানুষের পা হতে মাথা পর্যন্ত দেখা গেলে তাকে Solo Shot বলে। অনেক ক্ষেত্রে নিচের কিছু অংশ বাদ দিলেও তাকে Solo Shot বলা যায়।
* Long Shot: একজন মানুষ বেশ দূর থেকে হেটে আসছে এমন দৃশ্যকে Long Shot বলে। বিশেষ ভাবে লক্ষ্য রাখতে হবে যেন মানুষটির হাত উপরে তুললেও যেন সম্পূর্ন ফ্রেমের মধ্য থাকে, অনুরূপ ভাবে হাঁটলেও যেন তার পা সম্পূর্ন ফ্রেমের মধ্য থাকে।
* Extreme Long Shot: Extreme Long Shot হচ্ছে এমন একটি শট যেখানে পাত্র-পাত্রী কে খুব ছোট দেখাবে, কিন্তু আশেপাশের দৃশ্যকে বড় করে দেখাবে। মূল কথা এমন দৃশ্য স্থান বা পরিবেশ কে প্রাধান্য দেয়া হয়।
* Extreme Shot: একই angle থেকে পরপর তিনবার শট নেয়া কে Extreme Shot বলে।
* Master Shot: একটু দুরে এক বা একাধিক মানুষের কার্যক্রম ধারন করাকে Master Shot বলে। তবে কোন ঘরের মধ্যে এমন দৃশ্য ধারন করাকে Master Shot বলে না।
* Composite Shot: একের অধিক মানুষ একত্রে হয়ে কোন কাজ করছে কিন্তু দূরের বা পাশের ব্যাকগ্রাউন্ড দেখা যায় না তাকে Composite Shot বলে।
* Compact Shot: দুই বা ততধিক মানুষে কার্যক্রম ধারন করাকে Compact Shot বলে। তবে এই ক্ষেত্রে কার্যক্রম ছাড়া আর কিছুই দেখা যায় না।
* Tilde Down Shot: একজন মানুষের মাথা থেকে ক্যামেরা প্যান হয়ে পা পর্যন্ত দেখা যাওয়াকে Tilde Down Shot বলে।
* Tilde Up Shot: একজন মানুষের পা থেকে ক্যামেরা প্যান হয়ে মাথা পর্যন্ত দেখা যাওয়াকে Tilde Up Shot বলে।
* Back to Shot: কোন লোকের পেছন থেকে ক্যামেরা লুক থ্রো করাকে Back to Shot বলে।
* Low Angle Shot: কোন লোকের নিচ থেকে ক্যামেরা লুক থ্রো করাকে Low Angle Shot বলে।
* Top Shot: কোন লোকের মাথার উপর থেকে ক্যামেরা লুক থ্রো করাকে Top Shot বলে।
* Turn Shot: একজন লোকের ক্লোজ এ পেছন সাইট ক্যামেরা লুক করা অবস্থায় মুখটা ঘুড়িয়ে ক্যামেরা সামনে আনাকে Turn Shot বলে।
* Charge Shot: কোন ব্যক্তির একটু লং থেকে ক্যামেরা লুক থ্রো করে ক্লোজ এ আনাকে Charge Shot বলে।
* Profile Shot: এক বা দুইজন লোক মুখা-মুখি দাড়িয়ে বা বসে কথা বলার দৃশ্যকে Profile Shot বলে।
* To Shot: দুইজন লোক পাশাপাশি বসে কথা বলার দৃশ্যকে To Shot বলে।
* Montrachet Shot: বাস্তব থেকে পেছনে (কল্পনায়) চলে যাওয়ার দৃশ্যকে Montrachet Shot বলে।
* Introduction Shot: কোন ব্যক্তির কাহানি শুরুর প্রথম দৃশ্যকে Introduction Shot বলে।
* Head On Shot: যখন কোন চরিত্র সরাসরি ক্যামেরার দিকে এগিয়ে আসে তখন তাকে Head On Shot বলে।
* Trail On Shot: যখন কোন চরিত্র সরাসরি ক্যামেরার থেকে পিছনে দূরে চলে যায় তখন তাকে Trail On Shot বলে। এটা হচ্ছে Head On Shot এর সম্পূর্ন বিপরীত।
ইত্যাদি
দুঃখের সাথে বলতে বর্তমান সময়ে অনেক চিত্রগ্রাহক না জেনে বা আলস্যের কারনে শট বিভাজনের নিয়ম নীতি মানছেন না। যদিও শট বিভাজনের কোন সুনির্দিষ্ট নিয়ম নেই। একজন চিত্রগ্রাহক দর্শকদের কি দেখাতে চায় তার উপর নির্ভর করে শট বিভাজন। তবুও কিছু কিছু নিয়ম অবশ্যই পালনীয়। তেমন কয়েকটি নিয়ম হচ্ছে …....
ক) বক্তব্য যদি সাদামাটা হয় তাহলে শট বিভাজনের প্রয়োজন নাই। কিন্তু বক্তব্য যদি গুরুত্বপূর্ন হয় তাহলে ক্ষুদ্র কোন দৃশ্যও শট বিভাজনের মাধ্যমে দেখাতে হবে।
খ) দৃশ্যের গতি বাড়ানোর জন্যও আমরা শট বিভাজন করে থাকি। এতে কাহিনির গ্রহন যোগ্যতা বাড়ে।
গ) শিল্পীর চরিত্র ও তার অবস্থান বুঝাতে আমরা শট বিভাজন করে থাকি।
Thanks
ReplyDeleteExpect more articles on film Please.......
Ahmed
thanks sir. My Site
ReplyDelete