The Web This Blog

Sunday, June 17, 2012

The Five C’s of Cinematography (Part-01)

চলচ্চিত্র বিশারদের কাছে চলচ্চিত্র নির্মানে পাঁচটি “সি” (C) খুবই গুরুত্বপূর্ন। একজন দক্ষ চিত্রগ্রাহক বা পরিচালক হতে হলে তাকে অবশ্যই এই পাঁচটি “সি” সর্ম্পকে ভাল ভাবে জানতে হবে। আজ আমরা তাই শিখব

1. Camera Angel

2. Continuity

3. Cutting

4. Close-up Shot

5. Composition


* Camera Angle: একটি শট থেকে আরেকটি শটে যেতে শটের আকার পরিবর্তনের সাথে সাথে ক্যামেরা কোণের ও পরিবর্তন করতে হয়। ক্যামেরা কোণকে প্রধানত তিনটি ভাগে ভাগ করা হয়ছে।

) Eye Level Angle: যখন কোন দৃশ্য ধারন করতে ক্যামেরা চরিত্রের সমান উচ্চতায় রেখে শট নেয়া হয় তখন তাকে Eye Level Angle শট বলে।

) Low Angle: যখন কোন দৃশ্য ধারন করতে ক্যামেরা চরিত্রের চেয়ে নিচে রেখে শট নেয়া হয় তখন তাকে Low Angle শট বলে।

) High Angle: যখন কোন দৃশ্য ধারন করতে ক্যামেরা চরিত্রের চেয়ে উপরে বা উঁচুতে রেখে শট নেয়া হয় তখন তাকে High Angle শট বলে।


* Continuity: নির্দিষ্ট শটের সাথে পরের শটের সামঞ্জস্যতাকে Continuity বা ধারাবাহিকতা বলে। এই ধারাবাহিকতা মূলত সাতটি বিষয়ের উপর নির্ভর করে।

) Continuity of Action: সবসময় লক্ষ্য রাখতে হবে যেন প্রথম শটের শেষ অ্যাকশন ও দ্বিতীয় শটের শুরুর অ্যাকশন হুবহু একই রকম হবে। তাহলে এডিটিং-এ শট দুটিকে ম্যাচ কাট করা যাবে।

) Continuity of Frame In & Frame Out: কোন দৃশ্যে যদি দেখান হয় চরিত্রটি ফ্রেমের বাম দিক থেকে হেটে ডান দিকে Out হচ্ছে তাহলে দ্বিতীয় শটে চরিত্রটি ফ্রেমের বাম দিক থেকেই প্রবেশ বা In করাতে হবে।

) Continuity of Position: প্রথম কথা, প্রয়োজন ছাড়া ক্যামেরা মুভমেন্ট করা উচিৎ নয়। যদি কোন চরিত্রকে প্রথমে ফ্রেমের ডান দিকে দেখান হয় তবে বাকি পুরাটা শটেই তাকে ডানে রেখে ধারন করতে হবে। যদি না চরিত্রটি নিজে হেটে স্থান বা ক্যামেরা মুভমেন্ট করে স্থান পরিবর্তন করে।

) Continuity of Look: লক্ষ্য রাখতে হবে, কোন শটে যদি চরিত্রের লুক ফ্রেমের ডান দিকে থাকে তবে যৌক্তিক কারন ছাড়াই তা পরিবর্তন করা যাবে না।

) Continuity of Movement: প্রথম শটে চরিত্রটি যে গতিতে ফ্রেম থেকে বাহির হবে দ্বিতীয় শটে অবশ্যই একই গতিতে চরিত্রটিকে প্রবেশ করাতে হবে।

) Continuity of Costume & Props: চরিত্রের Costume & Props এর বিশেষ নজর রাখতে হবে।

) Continuity of Lighting: কাহিনীর সাথে যেন লাইটিং এর যেন সামঞ্জস্য থাকে। দৃশ্য ধারনের সময় লক্ষ্য রাখতে হবে কাহিনীর দৃশ্যপট রাত না দিন তখন সেই অনুসারে লাইটিং সেট করতে হবে।

চলবে............

No comments:

Post a Comment