The Web This Blog

Monday, April 7, 2008

রেল ভ্রমন ও আমি

বাংলাদেশ রেলওয়ে একটি সরকারি প্রতিষ্ঠান। অনেক দিন পর আমি গতকাল নারায়নঞ্জ বেড়াতে গিয়েছিলাম ....... । যাবার সময় আমি বাসে করে যাই। তখন সময় লাগে মাত্র ২ ঘন্টা (প্রায়)। ফেরার পথে আমি দেখি আমার হাতে সময় আছে ১ ঘন্টার মত। আমাকে রাত ৮ টার মধ্যে ঢাকা পৌছাতে হবে। তখন বাজে ৬ টা রেজে ৪০ মিনিট।

কি করি ভাবতে ভাবতে বাংলাদেশ রেলওয়ে এর কথা মনে পরলো। অনেক দিন ট্রেন-এ কোথাও যাই না এই সুজোগে ট্রেন ভ্রমন টা করে ফেলি। টিকিট ঘর থেকে একটা টিকিট কাটলাম। টিকিট কেটে তো অবাক ...........।টিকিটের মূল্য ছিল মাত্র ৫ টাকা (বাসে গেলে ১৩ টাকা)। ট্রেন ছাড়লো ৭ টা ১০ এ। আমি যখন গেন্ডারিয়া নামলাম তখন আমার ঘড়িতে বাজে ৭ টা ৩৯।

ট্রেন ভ্রমন টা ভালই লাগলো। বাংলাদেশের সাধারন মানুষের পরিবহন এই ট্রেন। আমি যখন জানালার পাশে আসনে বসে বাইরের দৃষ দেখছি তখন নিজেকে কোথায় যেন হারিয়ে ফেলেছিলাম। কিভাবে প্রকৃতির সব কিছু আমাকে সামনে এগিয়ে দিয়ে নিজেকে দূরে সরিয়ে নিছ্ছে। রেলের মিষ্টি শব্দ ও বাইরের নিরবতা সত্যই আমাকে কিছুক্ষনের জন্য ভাবুক করে দিয়েছিল।

অনেক দিন পর কিছুক্ষনের জন্য সাধারন খেটে খাওয়া মানুষের সাথে ভ্রমন করতে পেরে নিজের কাছে খুব আনন্দ লাগছিল।বারবার তাদের দেখছিলাম আর ভাবছিলাম সৃষ্টিকর্তা আমদের কতই না ভাল ভাবে রেখেছেন। আমরা কি পারিনা তাদের জন্য কিছু করতে?

যেখানে আমাদের দেশের ধনিরা শত শত কোটি টাকা ব্যাংকে অলস ভাবে ফেলে রাখে সেই দেশের বেশির ভাগ লোক এখনও তাদের মৌলিক চাহিদা পূরন করতে পারছে না (ভাবতে অবাক লাগে)

No comments:

Post a Comment