The Web This Blog

Tuesday, August 5, 2008

আমাকে খোঁজা

ছোটবেলা থেকে আমার প্রকৌশলী বিদ্যা ভাল লাগে। নতুন কিছু দেখলে তার মত একই রকম আরেকটা আমাকে বানাতেই হবে এই ছিল আমার কাজ। এইকাজে আমার মা-র সমর্থন ছিল সবচেয়ে বেশী। আর এতে আমাকে সহায়তা করতেন আমার ঠাকুর দাদা (Grandfather)। তিনি আজ আমাদের থেকে অনেক অনেক দূরে।

ছোটবেলার সেই ইচ্ছা টাকে সফল করার জন্য এস,এস,সি-তে বিজ্ঞান বিভাগ নিয়ে পড়ালেখা শুরু করলাম। প্রথম বিভাগে পাশ করার পর ভর্তি হতে গেলাম “Dhaka Polytechnic Institute - Dhaka, Tejgaon” দূরভাগ্য অথবা সৌভাগ্য যাই বলা হোক ভর্তি পরীক্ষায় মাত্র ২ নাম্বার কম পাওয়াতে ভর্তি হতে পারলাম না।

এরপর কেটে গেল অনেক বছর। আমি য়খন বি,বি,এস ফাইনাল বর্ষ তখন আমার এক সহপাঠির সাথে ভর্তি হই infobase Ltd
নামক এক প্রতিষ্ঠানে। এইখানে এসে পরিচয় হয় আমার কম্গিউটার গুরু জনাব মাহে আলম খান এর সাথে। তার কল্যানেই আজ আমার এতদূর আসা। তাকে অনেকে MAK নামে চিনে থাকবেন।

Google Search
নিয়ে অনেকের অনেক অভিগ্যতা আছে। আমার ও তেমন দু-চার টা আছে। অনেক আগে বিটিভি তে একটা ইংরেজী ধারাবাহিক হতো The x-files এখানে একবার দেখলাম তারা বিভিন্ন মানুষের সম্র্পকে তথ্য সংগ্রহ করে। যদিও তখন বিষয়টি পুরোপুরি বুঝতাম না।

যাইহোক, একদিন মাহে ভাই আমাদের দেখালো কিভাবে Google এ Search
করতে হয়। তখন তিনি মজা কারার জন্য নিজের নাম লিখে Search করলো এবং প্রখম প্রখম অবাক হতাম তার সম্র্পকে বিভিন্ন তথ্য দেখতে পেয়ে। আমাদের নাম দিয়ে Search করলে আসে অন্যকিছূ। তখন তিনি আমাদের বললেন না রহস্যটা কি।

তার মাধ্যমেই একদিন Blog সর্ম্পকে জানলাম এবং লেখা শুরু করলাম। এভাবে আমার Blog এর সৃষ্টি। এটা আমার ৮১ তম লেখা। এখন আমার নাম লিখে Google Search দিলে প্রথমেই আমার Blog থেকে কিছু লেখা দেখায়। এখন বিষয়টা মাঝে মাঝে উপভোগ কিরি, ভাবতে ভালই লাগে।



No comments:

Post a Comment