The Web This Blog

Monday, August 25, 2008

Quantum Method ও আমি

সেই ১৯৯৬-৯৭ সালের কথা। আমার এক সহপাঠি আমাকে একটি Audio Cassette দিল এবং বলে দিলো এটি বাজিয়ে শুনতে এবং এখানে যা বলে তা করতে। তখন আমি প্রথম Quantum Method সম্র্পকে জানলাম। বেশ কিছুদিন করেছিলাম ঘরে একাকী।

কিছুদিন আগে আমাদের এলাকার এক স্কুল শিক্ষকের সাথে পরিচয় হয়। তার নাম আমি ছোট কাল থেকে শুনে আসছি। খুব ভাল একজন মানুষ। যারা পুরাতন ঢাকার গেন্ডারিয়া থাকেন তারা “মনির স্যার” এর নাম জানেন না এমন খুব কম আছে। তার সংর্স্পে এসে এটা মনে হলো যে পৃথিবীতে এখনো ভালো মানুষ আছে। তার সর্ম্পকে বিস্তারিত পরে বলবো।

কিছুদিন ধরে স্যারের পরিচালনায় Meditation করতেছি। Meditation সর্ম্পকে আমার কিছু মন্তবো পেশ করছি।

Meditation
একটি বিজ্ঞান সম্মত পদ্ধতি। বাংলাদেশে Quantum Method এর জনক জনাব Shahid El Bukhari Mahajataq । তিনি বেশ কিছু ধাপ রেখেছেন তার মধ্যে একটি হচ্ছে “শিথিলায়ন” এটাই হচ্ছে প্রথম ধাপ।

Meditation
করলে যে উপকার গুলো পাওয়া যায় তা অনেকের কাছে আজগুবি বলে মনে হয়। আমার কাছেও প্রথম প্রথম তাই মনে হতো। পরে দেখলাম না এটা হতে পারে। কিছু বিষয় আমাকে কষ্ট দিয়েছে।

তার মধ্যে একটি হলো Meditation করার পর সবাইকে জিজ্ঞাশা করা হয় যে “গত কাল থেকে আজ নিশ্চয় ভাল লেগেছে?” ভাল না লাগলেও বলতে হবে যে বেশ ভাল লেগেছে। এখানে আমার মনে হয় মানুষ কে জোর করে মিথ্যা কথা বলতে বাধ্য করা হয়। আমি অনেকর কাছে জানতে চেয়েছি যে আসলেই কি আপনার কাছে আজ ভাল লেগেছে তারা না বধোক উত্তর দিয়েছে।

আরেকটি বিষয় হচ্ছে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের অনুষ্ঠান হয় (মুলত আলোচনা) যেখানে টিকিট কেটে সেই ধরনের অনুষ্ঠান গুলোতে ঠুকতে হয়। আমি বুঝিনা মানুষ টাকা খরচ করে সেই ধরনের আলোচনা শুনতে যায়। টাকা খরচ করে আমি কোর্স করতে রাজী আছি কিন্তু আলোচনা নয়।

1 comment:

  1. সবকিছুর ভাল মন্দ দুটি দিক থাকে। এখন আপনি য়েভাবে নেন।
    সবাইতো ভালই বলে।

    ReplyDelete