The Web This Blog

Monday, August 23, 2010

Freelancer / Outsourcing and Me

যতটুকু মনেপড়ে ২০০৬ সালের দিকে “দৈনিক প্রথম-আলো” -তে একটা লেখা পড়েছিলাম আউটর্সোসিং (Outsourcing) সম্পর্কে। বাংলাদেশে এর সম্ভাবনা নিয়ে অনেক আলোচনা। তখন থেকে মাথার মধ্যে ঠুকে গেলো কি করে এই কাজ করা যায়। তখন ম্যাক ভাইয়ের সাথে আলোচনা করে বিষয় টা আরো পরিষ্কার হলো।

বর্তমান আমাদের দেশে অনেক বড় বড় প্রতিষ্ঠান আউটর্সোসিং এর কাজ করে খাকে। আউটর্সোসিং কি? আমি খাটি বাংলা ভাষায় যা বুঝি তা হলো: কামলা খাটা। মানে আমি একা বা গ্রুপ নিয়ে ক্লায়েন্ট এর চাহিদা অনুসারে তার কাজ করে দেওয়া। কাজ পছন্দ হলো টাকা দিবে।

বর্তমানে আমারা আরেটা শব্দ বেশি শুনছি তা হলো ফ্রীলেনছার (Freelancer)। ফ্রীলেনছার কি? অনেকটা আউটর্সোসিং এর মত। স্যার ওয়ালটার স্কট এর প্রবক্তা। নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ বুঝিয়ে দিতে হয় বাইয়ার (Bayer) কে। পৃথিবীর নানা প্রান্তে বসে লক্ষ লক্ষ লোক স্বাধীন ভাবে ফ্রীলেনছার হিসাবে কাজ করে যাচ্ছে।

আমরা বাঙ্গালী যেখানে ইকটু লাভ দেখি সবাই সেই দিকে ঝাপিয়ে পরি। কিছু দিন যাবত “ঘরে বসে আয় করুন লক্ষ লক্ষ টাকা” এই ধরনের স্লোগান দিয়ে বিভিন্ন কোর্স করিয়ে বেকার ছেলে-মেয়েদের কাছ থেকে টাকা হাতিয়ে নিচ্ছে অনেকেই। তাদের কাছথেকে আমাদের সাবধান হতে হবে। কিছু ভালো প্রতিষ্ঠান আছে যারা কাজ শিখিয়ে তাদের সাথে কাজ করার জন্য উৎসাহিত করে।

যেহেতু এটা আমার একটা সপ্ন। তাই অনেক দিন ধরে ভাবছি চাকরি ছেড়ে দিয়ে আমরা কয়েক জন বন্ধু মিলে ফ্রীলেনছার হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করা। এখন সেই দিকেই আগাচ্ছি.................... । দেখি কবে নাগাদ আমার লক্ষে পৌঁছতে পারি।

যারা এই বিষয়ে অভিজ্ঞ তাদের মতামত আশা করছি।

No comments:

Post a Comment