The Web This Blog

Sunday, January 31, 2021

B&B সৃষ্টির পিছনের কিছু কথা....

 আমার চাকরি জীবন শুরু ২০০৪ সাল থেকে তখন আমি বিবিএস এর ছাত্র। ২০০৪ সালে আমার সাথে পরিচয় আমার জীবনের একজন অন্যতম ব্যক্তির সাথে, যার কথা জীবনে নানা সময় নানা ভাবে বলেছি। তিনি আমার কম্পিউটার গুরু, অফিসের বস, চাকরি দাতা, বড় ভাই, খারপ সময়ের বন্ধু, বাস্তব জীবনের দিক নির্ধারক আর অনেক কিছু। চাকরি জীবনের প্রথম থেকেই একটি ইচ্ছা বা চেষ্টা মনের মধ্যে ঘুরপাক খেতো কি করলে নিজের পাশাপাশি আরো কয়েকজনকে চাকরি দেওয়া যায়। কিন্তু একটা শর্ত যাদের চাকরি দিবো তাদের রেজাল্ট ভালো হলে হবে না কারন ভালো ছাত্রদের চাকরির ওভাব হয় না কিন্তু যাদের রেজাল্ট ভালো নয় কিন্তু মনোবল ও কর্মস্পৃহা আছে একমাত্র তারাই আমার প্রতিষ্ঠানে চাকরির সুজোব পাবে। আমি নিজেকে একজন ব্যবসায়ি নয় একজন উদ্যোক্তা হিসেবে পরিচয় দিতে বেশি ভালবাসি।

আমার তৃতীয় চাকরি ছিল বাংলাদেশের স্বানাম ধন্য একটি আইটি প্রতিষ্ঠানে। সেখানই পরিচয় হয় আরো বেশ কিছু ভালো মানুষের সাথে। তখন থেকই নিজের একটি প্রতিষ্ঠান গড়ে তোলার প্রচন্ড ইচ্ছা দেখা দেয়। কয়েকজন বন্ধু মিলে মাত্র ৪-৫ বছরেই একে একে ছয় থেকে সাতটি ব্যাবসা শুরু করি যার মধ্যে ইভেন্ট ম্যানেজমেন্ট, আইটি ফার্ম, কোচিং সেন্টার, প্রি-স্কুল, প্রোগ্রাম অর্গাইনাজার অন্যতম। কিন্তু বিধি বাম হলে যা হয় সমমনা কাওকে বেশি দিন পেলাম না। কেও বিদেশ চলে গেলো, কারো বিয়ে হয়ে গেলো, কয়েক জনের সাথে অংশিদার দন্দ হয়ে সব মিলিয়ে জমানো সব টাকা ও অনেকটা সময় শেষ।

স্বপ্ন মানুষকে রাজা করে আবার ভিখারি ও করে দিতে পারে। তারপর অনেকদিন ভেবেছি কি করা যায়, আর কাওকে অংশিদার করবো না ঠিক করেছি। তখন ভাবতাম যদি শিক্ষিত কাওকে বিয়ে করতে পারি তাহলে তাকে দিয়েই আমার ব্যবসার স্বপ্ন পূরন করবো। এবং খুব ইচ্ছা আমার সন্তান ছেলে-মেয়ে যাই হোক তারা হবে দেশের একজন কমবয়সি ব্যাবসায়ি। চেষ্টা করছি আমার বড় মেয়েকে সেই ভাবেই তৈরি করতে, জানিনা পারবো কিনা কিন্তু চেষ্টা করছি।   

২০১৩ সালে আমি বিয়ে করি। তখন থেকেই শুরু করি B&B (BISNUPRIA & BAPPY)নামতো ঠিক করলাম কিন্তু হাতে তেমন কোন টাকা নাই ব্যাংকে মাত্র ২১০০ টাকার মত ছিল। জীবনের একটি দীর্ঘ সময় আইটি বিষয় নিয়ে কাজ করেছিলাম। তাই এই পেশাটা আমার খুবই টানে বা দুর্বলতা আছে। ফ্রিলেন্সার হিসাবে কিছুদিন চেষ্টা করে কিছু কাজ করেছিলাম কিন্তু ধৈর্য্য ধরে থাকতে পারলাম না।

...........মাঝের কিছু কথা এখন আর লিখতে পারছি না।............................

.......................

...........

আমার জীবনের সেই প্রিয় মানুষটির সাথে অনেক বছর কোন যোগাযোগ নেই একটি বিশেষ কারনে। ২০১৯ সালের নভেম্বর মাসে একদিন ফেসবুকে আমার একটি স্টাটাস দেখে তিনি আমাকে ফোন দিলেন এবং মানষিক ভাবে কিছুটা হতাশ আছি যেনে সান্তনা ও ভরশা দিলেন। তিনিই আমাকে বুদ্ধি দিলেন ই-কমার্স ব্যবসা শুরু করতে। তিনি বললেন, তোমার মেধা ও পদ্ধতি জানা আছে এবং তোমার হাতের কাছে প্রচুর পন্যও আছে যেগুলি দিয়ে তুমি খুব সহজেই এটি শুরু করতে পারো। তার কয়েকদিনের মধ্যেই আমি B&B নাম দিয়ে শুরু করি আমার ই-কমার্স ব্যবসা।

দেখতে দেখতে প্রায় এক বছর পার করলাম। ধিরে ধিরে আমাদের স্টোরের একের পর এক পন্য সংযুক্ত হচ্ছে। অর্ডারও হচ্ছে। এখন ভাবছি একটি স্থায়ি দোকান দিবো। সেখানে কয়েকজনকে চাকরি দিতে পারবো। সেইদিন যদি সেই অপ্রতাশিত ফোনটি না আসতো আমার, তাহলে হয়তো এই লেখাটি আর লেখা হতো না।

ভালো থাকুন ম্যাক ভাই। বাকি ইতিহাস না হয় পরবর্তিতে অন্য একদিন লেখা হবে আবার  ................................      

www.daraz.com.bd/bb-1573541732

No comments:

Post a Comment