The Web This Blog

Tuesday, September 30, 2008

নিজের ঢোল নিজে বাজাই

আজ ৩০ সেপ্টেম্বর, আমার ২৬ বছর পূর্ন হলো। কাগজ কলমে যদিও ২৫।


জম্ন কথাঃ


আমার জম্ন মামা বাড়িতে ছোট্ট একটি ঘরে। যেই ঘরে আমার মায়ের ও জম্ন হয়েছিল। জম্ন গত ভাগে আমি তুলা রাশির জাতক ও দেবগন। আমার জম্নের সময় গ্রহ গত কারনে বাম পার পাতা বাকা ছিল (এখন সম্র্পূন ভাল)। আমি ছিলাম আমার বংশের প্রথম পুত্র সন্তান।


বংশ পরিচয়ঃ


বংশ গত দিক দিয়ে আমি আলিমন গোত্রের কায়স্ত শীল। ঠাকুর দাদা ছিলেন কবি গানের সরদার। যাত্রা, কবি গান, পালা গান ইত্যাদি আমাদের রক্তের সাথে মিশে আছে। ঠাকুর দাদার সময় থেকে নামের উপাধি শীল এর পরিবর্তে সরকার ব্যবহার করে আসছি। পারিবারিক ভাবে আমরা মা কালী -এর উপাসক। প্রতি বছর মাঘী পূর্নিমার আগের রাতে গ্রামের বাড়িতে মার পূজা হয়।


আমরা ৩ ভাই-বোন। দিদি-আমি-বোন। আমাদের সবার নামের অক্ষর থাকতে হবে।

বাবা: রবীন্দ্রনাথ সরকার, মা: রিতা রানী সরকার, দিদি: মাধবী রানী সরকার (রেখা), আমি: রাম কৃষ্ণ সরকার, বোন: শিখা রানী সরকার (রাধা)।


লেখা পড়াঃ

লেখা পড়ায় কখোনই ভাল ছিলাম না। পরীক্ষায় পাশ করার জন্য যতটুকু দরকার ততোটুকু হলেই খুশি। সিরাজুল ইসলাম সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক পাশ করে ভর্তি হই গেন্ডারিয়া উচ্চ বিদ্যালয় ১৯৯৯ সালে মাধ্যমিক শেষ করলাম। এইচএসসি সলিমূল্লা ডিগ্রী কলেজ এবং বিবিএস সরকারি শহিদ সোহরাওর্দী কলেজ থেকে পাশ করলাম সেটা ২০০৪ সালের এর কথা।


চাকরি জীবনঃ


এসএসসি পাশ করে প্রথম শিক্ষক হিসাবে চাকরি জীবন শুরু করলাম। তখন একটি মাত্র ছাত্র পড়াতাম। বেতন শুরু হলো ৩০০ টাকা থেকে। প্রথম আয় ভাবতে ভালই আগতো। বিবিএস পড়ার সময় ২য় চাকরি এটা সর্ম্পকে আগেই বলেছে। এটা ছিল আমার কাছ একটা সপ্নের মত। তারপর যোগ দিলাম গাজীপুরের একটি টেক্সটাইল মিল এ। তারপর ২০০৭ এ বর্তমান টাইগার আইটি বাংলাদেশ লিঃ-এ।


শখঃ


সময়ের সাথে সাথে শখ গুলো কেমন যেন বদলে গেছে। একসময় ডাকটিকিট, মূদ্রা সংগ্রহ করা ছিল আমার প্রীয় একটি বিষয়। তারপর শুরু হলো গান সংগ্রহ করা। প্রচুর অডিও কেছেট কিনেছিলাম যা এখন বস্তা বন্ধি অবস্থায় আছে। তারপর শুরু হলো জাদু শিখা। একসময় দেখলাম অনেক জাদু শিখে গেছি। এখন ভাল লাগে ঘুরতে, গান শুনতে, বাচ্চাদের সাথে সময় কাটাতে।


ভবিষ্যত পরিকল্পনাঃ


এখন যে সপ্ন টা মনের মাঝে ঘুরপাক খাচ্ছে, আমাদের গ্রামের বাড়িতে বড় ধরনের একটা প্রতিষ্ঠান গড়ে তুলা যেখানে কাজ করবে শত শত অসহায় ছাত্র-ছাত্রী। কারন আমি মনে করি বাংলাদেশের জন্য ছাত্র-ছাত্রীদের লেখা পড়ার পাশা পাশি হাতে কলমে কিছু শিখা। যা পরবর্তী জীবনে কাজে লাগবে।


বেশ কয়েক দিন যাবত ভাবতেছি লেখার জন্য। তারপর ও অনেক কথা বলতে গিয়েও কেন যেন আটগে গেল। পরে এক সময় লিখতে হবে।






------------------

রাম কৃষ্ণ সরকার (বাপ্পী)

মোবইলঃ- +৮৮০-১৭১৫৭৯৫৫৬৩

Email:- shbappy |at| gmail |dot| com

1 comment:

  1. অনেক কিছু জানলাম আপনার সর্ম্পকে..........

    ReplyDelete