The Web This Blog

Sunday, June 23, 2019

প্রথম প্রেম ও প্রথম কবিতা ( দ্বিতীয় দৃশ্য)


                                                         ~~ দ্বিতীয় দৃশ্য ~~


সকালে কিছুটা দেরিতে ঘুম ভাঙ্গে উদয়ের, এই ফাকে প্রিয়া স্কুলে চলে গেছে। উদয় বুঝতে পারে কিছু একটা পরিবর্তন হয়ে গেছে সকালের মধ্যেই। মামির ব্যবহারে রাতের ঘটনা মামি কিছুটা বুঝতে পেরেছে বলে উদয়ের মনে হলো। সে কিছুটা স্বাভাবিক থাকার চেষ্টা করলো।

উদয়ের মাসি বাড়ি ছিল পাসের গ্রামেই, উদয় সেদিন তার মাসিকে নিয়ে তার মাসি বাড়ি গেল কয়েকদিন থাকবে বলে। একদিন যেতেই তার মনে হলে সে বোধ হয় কোন জেলখানায় আছে। কোন কিছুই যেন তার আর ভাল লাগছে না। কি যেন একটা পরিবর্তন মনে হচ্ছে তার কাছে, সবকিছু বিরক্তিকর। প্রথম প্রেমে পরলে যা হয় আর কি। প্রেম রোগ বলে কথা, যার একটাই ঔষধ মনের মানুষের সাথে সময় কাটানো। 
 
এখানে বসেই সে একটি গান শুনতে পেল ব্যান্ড মাইলস এর জনপ্রিয় একটি গান, যেটা তার জীবনের সেরা দশটি গানের মধ্যে একটি। সেই গানটিকে উদয়ের মত করে লিখে প্রিয়াকে উপহার দিল, যেহেতু প্রেমে পরলে মিথ্যা বলতে হয়। উদয়ও মিথ্যার আশ্রয় নিল। এই গানটিকে কবিতার আকারে লিখে প্রিয়াকে বললো তোমার জন্য একটি কবিতা লিখেছি। জীবনের প্রথম কবিতা।


প্রথম প্রেমের মত, প্রথম কবিতা এসে বলে
আমাকে হাত ধরে নিয়ে চলো, অনেক দূরের দেশে

কত পথ প্রান্তর ঘুরে ফিরেছি
পাইনিতো আজো তোমায় গো, 
সেই পথ চলা শেষ হলে
কাছে এসে যেও বলে
এই তো আমি, এই তো আমি

প্রথম প্রেমের মত, প্রথম কবিতা এসে বলে
আমাকে হাত ধরে নিয়ে চলো, অনেক দূরের দেশে।
 
তোমারই আশায় বসে থেকেছিনাম ধরে ডাক দিলে কে গো তুমি,
ফিরে এলে আজ কাছে
ভালোবাসা যত আছে
দিলাম তুলে, দিলাম তুলে
 
প্রথম প্রেমের মত, প্রথম কবিতা এসে বলে
আমাকে হাত ধরে নিয়ে চলো, অনেক দূরের দেশে


উদয় সারাদিন ভাবতে থাকে কি ভাবে মামা বাড়ি যাওয়া যায় কারন সমস্যা হলো সে কি ভাবে যেতে হবে তা জানে না। এটাই ছিল তার প্রথম মাসি বাড়ি আসা। রাস্তা ঘাট সবই তার অচেনা। যত কষ্টই হোক যেতে হবে তাকে তার প্রিয়ার কাছে। সে কাউকে কিছু না বলেই রওনা হলো তার প্রিয়ার সাথে দেখা করতে। নদী পথ লোকজনকে জিজ্ঞাসা করে নৌকা, পায়ে হেটে ঠিকই পৌছে যায় তার গন্তব্যে।

No comments:

Post a Comment