The Web This Blog

Thursday, June 27, 2019

প্রথম প্রেম ও প্রথম কবিতা (শেষ দৃশ্য)


                                              ~~ শেষ দৃশ্য ~~

জীবন থেকে চলে যায় আর বেশ কয়েকটি বছর। প্রিয়ার আর লেখা পড়া হলো না। এদিকে উদয়ও পাঁচ-ছয় বছর হলো মামা বাড়ি যায় না। মাঝে দুই এক বার কিছু সময়ের জন্য গিয়েছিল, প্রিয়াকে দেখে মনে মনে কষ্ট হয়েছে বটে, তবে কেমন যেন একটা অপছন্দ জন্ম নিয়েছে তার কাছে যার জন্য প্রিয়ার সাথে কথাও বলে না উদয়। বাকি জীবনে তাদের আর তেমন কোন কথা বলতে দেখা যায়নি। প্রিয়া বেশ কয়েকবার উদয়ের সাথে কথা বলতে চেয়েছিল কিন্তু উদয় সেই দিকে তেমন কোন ভাবেই কর্ণপাত করেনি। 
 
তার কিছুদিন পর প্রিয়ার বিয়ের জন্য তার বাবা তোর জোর শুরু করে। পরিবারের সদস্য হিসেবে উদয় বেশ কয়েক জায়গায় গিয়েছিল তার প্রিয়তমার জন্য বর খুজতে। উদয় তখন চাকরি করে গাজীপুরের একটি গার্মেন্টসে। উদয়কে তার মামি একদিন ফোন করলো, সেই প্রথম তার মামি তাকে ফোন করেছিল বললো প্রিয়ার তো বিয়ে ঠিক হয়ে গেছে, তুমি ছুটি নিয়ে আইসো। উদয়ের আর যাওয়া হয় নি, কারন নতুন চাকরি তার উপরে মনের দিক দিয়েও ইচ্ছা ছিল না। কিছুটা চুপিসারে প্রিয়ার পরিবার তার বিয়ে দিল একজন ব্যবসায়ীর সাথে। প্রিয়ার ঘরে এখন এক মেয়ে ও এক ছেলে। হয়তো ভালই আছে স্বামী সংসার নিয়ে। 
 
তার কয়েক বছর পর উদয়ের সাথে প্রিয়ার দেখা হয়, কিন্তু কেমন আছ? উত্তর ভাল শুধু এতটুকুই কথা হয় তখন। বেশ কয়েক বছর পর উদয়ও বিয়ে করে। তার ঘরে একটি মেয়ে হয় সেই মেয়ের নাম রাখে প্রিয়া, কারন এখনও সে মনে প্রানে প্রিয়াকেই ভালবাসে। এভাবেই জীবন চলতে থাকে তার আপন গতিতে। বাকি জীবনে প্রিয়া আর উদয়ের দেখা হয়েছিল কিনা যানা নেই। হয়ত দুইজনই ভাল আছে, না হয় দুইজনেই ভাল নেই তাই বলে কি জীবন তো আর থেমে থাকে না।


পাঠকের কাছে লেখক হিসাবে আমি জানতে চাই, এটা কি ছিল ভালবাসা নাকি আবেগ নাকি অন্য কিছু?

~~ শেষ ~~


No comments:

Post a Comment