Tuesday, December 11, 2007

ওয়ার্ডের ডিফল্ট ডিকশনারিট

মাইক্রোসফট ওয়ার্ডের ডিফল্ট ডিকশনারিটা আমেরিকান বা বৃটিশদের জন্য যতটা উপকারী, বাংলাদেশীদের জন্য ততটা নয়। ব্যাপারটা বুঝা যাবে আপনার নাম-ঠিকানা লেখার সময়। কার নাম যদি বিখ্যাত বা কুখ্যাত কোন নাম না হয়ে থাকে, তাহলে শতকরা নিরানব্বই ভাগ সম্ভাবনা যে, ওয়ার্ড সে লেখার নিচে একটা লাল দাগ বসিয়ে দিবে। অবশ্য খুব সহজেই ভুল বানানটার উপর রাইট ক্লিক করে সেখান থেকে Add to Dictionary সিলেক্ট করে বানানটাকে ওয়ার্ডের ডিকশনারিতে যুক্ত করা যায় । কিন্তু এটাতো শুধু একটামাত্র পিসিতে। ইচ্ছে করলেই যেকোন মুহূর্তে অন্য PC তে সংযুক্ত সবগুলো শব্দের তালিকা দেখতে এবং সেই তালিকা অন্য যেকোন কম্পিউটারে ব্যবহার করে আগের কম্পিউটারের মতো একই সুযোগ পাওয়া যেতে পারে।

আমরা যখন কোন নতুন শব্দ ওয়ার্ডের ডিকশনারিতে যুক্ত করি, তখন সেটা কাস্টম ডিকশনারি নামে একটা ফাইলে সংরক্ষিত হয়। এই ফাইলটি সাধারণত নিম্নোক্ত ঠিকানায় থাকে : C:\Documents and Settings\user\Application Data\Microsoft\Proof\CUSTOM.DIC।
এখানে user হল আমার ইউজার নেম। ইউজার নেম ব্যবহার করতে হবে। এখন যেকেও যদি কম্পিউটার পরিবর্তন করেও পূর্বের কম্পিউটারে যোগকৃত শব্দগুলোকে নতুন কম্পিউটারের ডিকশনারিতে যুক্ত দেখতে চায়, তাহলে প্রথম কম্পিউটার থেকে উক্ত ফাইলটি কপি করে দ্বিতীয় কম্পিউটারে নিয়ে সেখানে অবস্থিত ফাইলটিকে রিপ্লেস করে দিলেই হলো।

No comments:

Post a Comment