Friday, December 14, 2007

Hide & Show the control panel item

সাধারণত কন্ট্রোল প্যানেল থেকেই কম্পিউটারের বিভিন্ন সেটিংস পরিবর্তন করে থাকে। রেজিস্ট্রি এডিটরে গিয়ে কন্ট্রোল প্যানেলের বিভিন্ন আইটেমের উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা যায়। ইচ্ছেমতো কন্ট্রোল প্যানেলের বিভিন্ন আইটেমকে লুকিয়ে রাখার ব্যবস্থা করা যায়। যেমন কম্পিউটারের ল্যাঙ্গুয়েজ সেটিংসকে নিরাপদ রাখতে চাইলে মানে কন্ট্রোল প্যানেলে Regional and Language Options আইটেমটাই আর প্রদর্শিত হবে না।

প্রথমে Start > Run এ গিয়ে REGEDIT টাইপ করে এন্টার দিয়ে রেজিস্ট্রি এডিটর ওপেন করুন। এবার রেজিস্ট্রি এডিটর থেকে HKEY_CURRENT_USER\Control Panel\don't load যেতে হবে। এখানে ডান পার্শ্বস্থ প্যানেলে intl.cpl নামে নতুন একটি স্ট্রিং তৈরি করে এর ভ্যালু হিসেবে No লিথতে হবে। এবার এডিটর বন্ধ করে এসে কন্ট্রোল প্যানেল রিফ্রেশ করলে দেখা যাবে Regional and Language Options আইটেমটি আর দেখা যাচ্ছে না।

এই পদ্ধতি ব্যবহার করে আমরা অন্যান্য আইটেমগুলোকেও নিয়ন্ত্রণ করতে পারেন। অন্যান্য আইটেমের জন্য নিম্নলিখিত নামগুলো ব্যবহার করতে হবে :
Accessibility Options - access.cpl
Add Hardware - hdwwiz.cpl
Add or Remove Programs - appwiz.cpl
Data Sources (ODBC) - odbccp32.cpl
Date and Time - timedate.cpl
Display - desk.cpl
Game Controllers - joy.cpl
Internet Options - inetcpl.cpl
Keyboard - main.cpl
Mail - mlcfg32.cpl
Mouse - main.cpl
Network Connections - ncpa.cpl
Phone and Modem Options - telephon.cpl
Power Options - powercfg.cpl
Regional and Language Options - intl.cpl
Scanners and Cameras - sticpl.cpl
Sounds and Audio Devices - mmsys.cpl
Speech - sapi.cpl
System - sysdm.cpl
User Accounts - nusrmgr.cpl

একবার লুকানোর পর যদি আবার কখনো কোন আইটেম প্রদর্শন করতে হয়, তাহলে স্ট্রিংটার ভ্যালু পরিবর্তন করে Yes লিখে দিলেই হবে। এতে যদি কাজ না হয়, তাহলে স্ট্রিংটা ডিলিট করে দিতে হবে।

এই পদ্ধতিটা মূলত উইন্ডোজ NT/2000/XP এর জন্য। যদি উইন্ডোজ 95/98/ME হয় তবে তার সম্ভাবনা খুবই কম, এর জন্য আরও সহজ পদ্ধতি আছে। C:\WINDOWS এ গিয়ে CONTROL.INI ফাইলটা ওপেন করে এর [don't load] লাইনটির নিচে প্রতিটা আইটেমের জন্য item.cpl=no লিথলে হবে। (উদা: access.cpl=no). যদি [don't load] লেখা না থাকে, তবে সেটা নিজেই লিখে নিতে হবে।

No comments:

Post a Comment