Thursday, December 27, 2007

ওয়ার্ডে শর্টকাট কী পরিবর্তন

মাইক্রোসফট ওয়ার্ডে বিভিন্ন কমান্ডের জন্য বিভিন্ন শর্টকাট কী অ্যাসাইন করা হয়। যেমন নতুন ফাইল ওপেন করার জন্য Ctrl + O, ডকুমেন্ট সেভ করার জন্য Ctrl + S, ডকুমেন্ট প্রিন্ট করার জন্য Ctrl + P ইত্যাদি। ডিফল্ট ভাবে দেওয়া এই শর্টকাট কী গুলো পরিবর্তন করা যায় অথবা কোন কমান্ডের জন্য নতুন কোন শর্টকাট কী এসাইন ও করা যায়।

অনেক সময় একটা ডকুমেন্ট টাইপ করার সময় বিভিন্ন অংশে বিভিন্ন লিপি বা ফন্ট বারবার ব্যবহার করতে হচ্ছে। এখন যদি টাইপ করার সময়ই যথাযথ ফন্ট ব্যবহার করতে চাই, তাহলে বারবার ফন্ট সিলেক্ট করতে হবে, যা কিছুটা বিরক্তিকর মনে হতে পারে। এক্ষেত্রে এই ফন্টের জন্য শর্টকাট কী নির্ধারণ করা যায়, তাহলে মাউজ না ধরে শুধু শর্টকাট কী প্রেস করেই ফন্ট পরিবর্তন করা যাবে। ফলে অনেক পরিশ্রম বেঁচে যাবে।

মনে করি, Signature ফন্টের জন্য Ctrl + Alt + B , Arial ফন্টের জন্য Ctrl + Alt + A এবং আপনা Arabic Transparent ফন্টের জন্য Ctrl + Alt + P শর্টকাট কী গুলো নির্ধারণ করতে চাই। এজন্য প্রথমে Tools মেনু থেকে Customize আইটেমে ক্লিক করতে হবে। প্রাপ্ত কাস্টোমাইজ ডায়ালগ বক্সে থেকে Keyboard >Categories>Font সিলেক্ট করতে হবে। এরফলে পাশের Fonts লিস্টবক্সে কম্পিউটারে ইনস্টল করা সবগুলো ফন্টের তালিকা দেখা যাবে। এখান থেকে Signature সিলেক্ট করতে হবে। এবার Press new shortcut key টেক্সট বক্সে কার্সর রেখে Ctrl + Alt + B প্রেস করে Assign বাটনে ক্লিক করতে হবে। একই ভাবে অন্য দুটি ফন্টের জন্যও শর্টকাট কী অ্যাসাইন করে Close বাটনে ক্লিক করে মূল ওয়ার্ড উইন্ডোতে ফিরে আসতে হবে।

এবার Ctrl + Alt + B ক্লিক করে কোনকিছু টাইপ করলে দেখা যাবে তা Signature ফন্টে টাইপ হচ্ছে। এবার টাইপ করা অংশটি সিলেক্ট করে Ctrl + Alt + A প্রেস করলে তা Arial ফন্টে প্রদর্শিত হচ্ছে। আবার Ctrl + Alt + P প্রেস করলে তা Arabic Transparent হয়ে গেছে। এই একই পদ্ধতি অনুসরণ করে ওয়ার্ডের ডিফল্ট শর্টকাট কী গুলোও পরিবর্তন করা যায় ।

No comments:

Post a Comment